Quantcast
  • বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০

নিলামে উঠছে আশরাফুলের বিশ্বকাপ জার্সি


সাতকাহন | আপডেট: ১৯:১০, জুন ১৪, ২০২০
 
 
 
 

সাতকাহন :
 সিনিয়র ক্রিকেটে বিশ্বকাপ ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড়ো সাফল্য ২০১৫ সালে কোয়ার্টার ফাইনাল খেলা। তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের হূদয়ে ২০০৭ বিশ্বকাপ আলাদাভাবে জায়গা করে নিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সেবার গ্রুপ পর্ব থেকেই ভারতকে বিদায় করে দিয়েছিল হাবিবুল বাশারের দল। পরে দক্ষিণ আফ্রিকাকেও হারিয়েছিল বাংলাদেশ। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে স্মরণীয় সেই বিশ্বকাপ দলের অংশ ছিলেন মোহাম্মদ আশরাফুল।

করোনায় বিপর্যস্ত মানুষদের সাহায্যে ২০০৭ বিশ্বকাপে ব্যবহৃত নিজের জার্সি নিলামে তুলতে যাচ্ছেন সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান। জার্সি বিক্রির অর্থ দেশের সংস্কৃতি শিল্পী ও খেলোয়াড়দের মধ্যে বন্টন করা হবে। জার্সিতে রয়েছে ততকালীন সময়ে বাংলাদেশের হেড কোচ ডেভ হোয়াটমোর, অধিনায়ক হাবিবুল বাশারসহ বিশ্বকাপ দলের খেলোয়াড়দের অটোগ্রাফ।

সম্প্রতি ফেসবুকে আশরাফুল নিজেই জার্সিটি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন। বাংলাদেশের সাবেক অধিনায়ক বলেছেন, ‘আশা করি আপনারা সবাই এই জার্সিটি কেনার জন্য এগিয়ে আসবেন। কেননা এটার মূল্য যত বেশি হবে তত বেশি শিল্পী, খেলোয়াড়, স্টাফদের সাহায্য করতে পারব। তাদের জন্যই এই নিলামটা করা হচ্ছে।’ ‘বাংলাদেশ আর্ট উইক ভার্চুয়াল চ্যারিটির প্ল্যাটফর্মে আগামী ১৯ জুন রাত ৮টায় নিলাম শুরু হবে। নিলামে অংশ নিতে রেজিস্ট্রেশন করতে হবে। লাইভ অ্যান্ড সাইলেন্ট অকশন রুম -এর ফেসবুক গ্রুপে নিলামে রেজিস্ট্রেশনের দিকনির্দেশনা দেয়া রয়েছে। সেখানেই লাইভে দেখা যাবে জার্সিটির নিলাম।

এর আগে ২০০১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাট, ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক ওয়ানডে জয়ে তার করা সেঞ্চুরির ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছিলেন আশরাফুল। কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি।