Quantcast
  • বৃহস্পতিবার, ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১

ভারতের কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের নতুন দুই মুখ


সাতকাহন ডেস্ক | আপডেট: ১২:৫১, এপ্রিল ১৬, ২০২১
 
 
 
 


ভারত তাদের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে সম্প্রতি। সে তালিকায় আছেন নতুন দুই মুখ। প্রথমবারের মতো এ তালিকায় স্থান পেয়েছেন ওপেনার শুভমান গিল ও মোহাম্মদ সিরাজ। ফেরাদের মধ্যে একমাত্র হচ্ছেন অক্ষর প্যাটেল।গেলবারের চুক্তি থেকে চলমান চুক্তিতে জায়গা হারিয়েছেন দু’জন। দুই ক্রিকেটার হলেন, কেদার যাদব ও মনীশ পান্ডে।২৮ সদস্যের এ তালিকা কার্যকর হবে ২০২০ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।কেন্দ্রীয় চুক্তিতে এবার ২৮ ক্রিকেটারের সুযোগ মিলেছে।পদাবনতি হয়েছে ২০১৯ বিশ্বকাপে ভারতের রণকৌশলে থাকা তিন বোলারের। যুজবেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদব ছিলেন যথাক্রমে বি ও এ ক্যাটাগরিতে। দুজনের অবস্থানই চলতি চুক্তিতে সি গ্রেডে। আর ভুবনেশ্বর কুমার এ থেকে নেমে গেছেন বি ক্যাটাগরিতে।এদিকে পদোন্নতি হয়েছে হার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুরের। শেষ এক বছরের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বি থেকে এ ক্যাটাগরিতে উঠে এসেছেন পান্ডিয়া। আর সি ক্যাটাগরিতে থাকা শার্দুল ঠাকুর উঠে এসেছেন বি ক্যাটাগরিতে।আর প্রথমবারের মতো দলে আসা শুভমান ও সিরাজ আছেন সি গ্রেডে। তিন বছর পর চুক্তিতে ফেরা অক্ষর ও আছেন দুজনের সংগেই।এ প্লাস গ্রেডে আছেন তিনজন। একজন অবধারিতিভাবেই বিরাট কোহলি। তার সঙ্গে রোহিত শর্মা ও যশপ্রীত বুমরাহ আছেন এই ক্যাটাগরিতে। তার পরের ক্যাটাগরি এ-তে আছেন ঋষভ পান্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন সহ দশজন।অবস্থানে অদলবদল আনলেও বিসিসিআই অবশ্য বেতন কাঠামোয় কোনো পরিবর্তন আনেনি। এ প্লাসে থাকা ক্রিকেটাররা পাবেন ৭ কোটি রুপি। এ গ্রেডভুক্ত ক্রিকেটাররা পাবেন ৫ কোটি ও বি গ্রেডে থাকা ক্রিকেটাররা পাবেন ৩ কোটি রূপি ও সি গ্রেডের ক্রিকেটাররা পাবেন বার্ষিক ১ কোটি রুপি করে।

##এক নজরে ভারতের চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা

এ প্লাস: বিরাট কোহলি, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ।

এ গ্রেড: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, ঋষাভ পান্ত, হার্দিক পান্ডিয়া।

বি গ্রেড: ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

সি গ্রেড: কুলদ্বীপ যাদব, নবদ্বীপ সাইনি, দ্বীপক চাহার, শুভমান গিল, হানুমা বিহারি, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ সিরাজ।