Quantcast
  • বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে, ৬৪৩ কোটি ৪ লাখ টাকা নতুন বরাদ্দের প্রয়োজন


সাতকাহন ডেস্ক | আপডেট: ১৯:৫২, নভেম্বর ২৩, ২০২০
 
 
 
 


ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে এ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনার (ডিপিপি) লক্ষ্যমাত্রা ছিল মোট এক হাজার ৬৭৮ কোটি ৪ লাখ টাকা।এই দুই অর্থবছরে প্রকল্পটির জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ দেয়া হয়েছে এক হাজার ৩৫ কোটি টাকা।মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এ প্রকল্পের ডিপিপিতে সংস্থান থাকা বাকি ৬৪৩ কোটি ৪ লাখ টাকা নতুন বরাদ্দ ও ছাড় করতে চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।সম্প্রতি পরিকল্পনা কমিশনকে চিঠি দিয়েছেন আশ্রয়ণ-২-এর প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন।চিঠিতে বলা হয়েছে, চলতি অর্থবছরে আশ্রয়ণ-২ প্রকল্পে এডিপি ও বিশেষ প্রয়োজনে বরাদ্দ সহায়তা খাত থেকে ৫৮৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।



এই বরাদ্দ করা অর্থ দিয়ে ২৪ হাজার ৫৩৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহনির্মাণের মাধ্যমে পুনর্বাসনের জন্য ইতোমধ্যে রাজস্বসহ ৪৩২ কোটি ৪০ লাখ টাকা ছাড় করা হয়েছে।২০১৯-২০ অর্থবছরে ডিপিপিতে লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৬২ কোটি ৭৯ লাখ টাকা। তার মধ্যে এডিপিতে বরাদ্দ দেয়া হয়েছিল ৪৫০ কোটি টাকা। চলতি অর্থবছরে ডিপিপির লক্ষ্যমাত্রা ৬১৬ কোটি ২৫ লাখ টাকা।এ পর্যন্ত বরাদ্দ পাওয়া গেছে ৫৮৫ কোটি টাকা। ডিপিপিতে দুই অর্থবছরের মোট সংস্থান এক হাজার ৬৭৮ কোটি ৪ লাখ টাকা। এই অর্থের মধ্য থেকে দুই অর্থবছরে এডিপিতে এক হাজার ৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।



মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যমাত্রা পূরণে ডিপিপিতে সংস্থান থাকা অবশিষ্ট ৬৪৩ কোটি ৪ লাখ টাকা নতুন বরাদ্দের প্রয়োজন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।