Quantcast
  • শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০

ম্যালেরিয়া নিয়ন্ত্রণে আশা জাগাচ্ছে নতুন অণুজীব


সাতকাহন | আপডেট: ১৭:৩১, মে ১৭, ২০২০
 
 
 
 


বিজ্ঞানীরা এমন এক অণুজীব আবিষ্কার করেছেন, যা মশাকে ম্যালেরিয়ার পরজীবীর হাত থেকে সম্পূর্ণ সুরক্ষা দিতে পারে।

কেনিয়া ও যুক্তরাজ্যের বিজ্ঞানীদের উদ্ধৃত করে বিবিসি এক প্রতিবেদনে বলেছে, এই আবিষ্কার বিশ্বজুড়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে বড় ধরনের সাফল্য এনে দেওয়ার সম্ভাবনা জাগিয়েছে।

প্লাজমোডিয়াম গোত্রের কয়েক ধরনের পরজীবী ম্যালেরিয়া রোগের কারণ। আর এই জীবাণু মানুষের দেহে পৌঁছায় স্ত্রী জাতীয় অ্যানোফিলিস মশার কামড়ে।

ফলে মশাকে যদি ওই পরজীবীর হাত থেকে রক্ষা করা যায়, তাহলে মানুষকেও ম্যালেরিয়ার হাত থেকে বাঁচানো যাবে।

সেজন্য ‘মাইক্রোসপরিডিয়া এমবি’ নামের ওই অণুজীবকে ছড়িয়ে দিতে হবে মশাদের মধ্যে, যেটা ম্যালেরিয়ার জন্য দায়ী জীবাণুর হাত থেকে তাদের সুরক্ষা দেবে। আর সেটা কীভাবে করা যাবে তাই এখন গবেষকদের ভাবনার বিষয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কেনিয়ার লেক ভিক্টোরিয়ার তীরবর্তী এলাকায় মশা নিয়ে গবেষণার সময় মাইক্রোসপরিডিয়া এমবির উপস্থিত পান বিজ্ঞানীরা। মশার অন্ত্র ও প্রজননতন্ত্রে ওই অণুজীব বসবাস করে।

গবেষকরা দেখতে পান, যে মশার দেহে মাইক্রোসপরিডিয়া এমবি আছে, সে মশাকে ম্যালেরিয়ার জীবাণু আক্রান্ত করতে পারে না। পরে ল্যাবরেটরির পরীক্ষাতেও তারা এর প্রমাণ পান বলে বিজ্ঞান সাময়িকী নেচার কমিউনিকেশনসে প্রকাশিত এক নিবন্ধে তারা উল্লেখ করেছেন।

মাইক্রোসপরিডিয়া হল ছত্রাক জাতীয় এককোষী অণুজীব, যেগুলো বংশবিস্তার করে স্পোরের মাধ্যমে। এর কিছু কিছু প্রজাতি রোগ সৃষ্টির কারণ। তবে নতুন সন্ধান পাওয়া মাইক্রোসপরিডিয়া এমবি মশার জন্য উপকারি হতে পারে।