Quantcast
  • সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে সব প্রাকৃতিক উপাদান


সাতকাহন | আপডেট: ২০:৪৮, জুন ১১, ২০২০
 
 
 
 


পানির অপর নাম জীবন। আর তাই তো যে কোনো রোগ কাবু করার প্রধান শর্ত হলো শরীরের প্রয়োজন মিটিয়ে পানি খাওয়া। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও ঠিক থাকে। শরীরে পানির অভাব ঘটলেই যে কোনো সংক্রমণ খুব দ্রুত শরীরে বাসা বাঁধতে পারে।

এই সময় দিনে কম করে আড়াই থেকে তিন লিটার পানি খাওয়া জরুরি। শারীরিক কসরত বেশি করলে সাড়ে তিন থেকে চার লিটারও খেতে হতে পারে। তবে অনেকেই নিয়ম করে ঘণ্টা ধরে পানি খেতে পারেন না। তাই ঠাণ্ডা যে কোনো পানীয় দিয়ে গলা ভেজান।চিকিৎসকদের মতে, পানির বদলে প্যাকেটবন্দি ফলের রস বা ঠাণ্ডা পানীয় শরীরের কোনো উপকার করে না। এতে শরীরের পানি শোষণ করে ভিতর থেকে আরো আর্দ্র করে তোলে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমায়। তবে এই সময় সাধারণ পানির পরিবর্তে পান করতে পারেন আয়ুর্বেদিক পানীয়। পুষ্টিকর এই ভেষজ পানীয় বানাতে সামান্য কয়েকটি উপাদানই যথেষ্ট।

কী কী উপায়ে তৈরি করবেন এই পানীয়-

> সিকি কাপ পুদিনা পাতা এক কাপ ফুটন্ত পানিতে দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখুন। ঠাণ্ডা হলে সাত কাপ পানি মিশিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন এক ঘণ্টা। সারা দিন অল্প করে খান। এতে গ্যাস্ট্রিকের সমস্যাও কমবে। কম থাকবে ফ্লুয়ের উপসর্গ। নিয়মিত খেলে মস্তিষ্কের কার্যকারিতা ঠিক থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

> এক মুঠো টাটকা পুদিনা পাতা হালকা থেঁতো করে তাতে মেশান পাতলা করে কাটা লেবুর টুকরো। ৮ কাপ পানি মিশিয়ে ফ্রিজে রেখে দিন। দুই থেকে তিন ঘণ্টা পর খেতে থাকুন। পুদিনার উপকারের সঙ্গে যুক্ত হবে লেবুর ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যার কোনো জুড়ি নেই।

> এক চামচ আদা কুচি ও টুকরো করে কাটা লেবু ফুটন্ত পানিতে ১৫ মিনিট ভিজিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। কম থাকবে ফ্লুয়ের উপসর্গ। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

> কমলালেবুর কোয়া টুকরো করে কেটে ৮ কাপ পানি মেশান। এতে দিন এক মুঠো তুলসি। ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন কম করে এক ঘণ্টা। ফ্লু ঠেকাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই মিশ্রণের উপযোগিতা আছে।

> লেবু, গোল করে কাটা শসা, আদা কুচি, পুদিনা পাতা মেশান বড় এক বোতল পানিতে। সারারাত ফ্রিজে রাখুন। আপেল, তরমুজ, আঙুর বা অন্য কোনো মৌসুমি ফল দিয়েও বানাতে পারেন। সেই পানি প্রতিদিন কাজের ফাঁকে অল্প অল্প করে খান।

> দিনে এক থেকে দুইবার চা বা কফি খেলেও দিনভর পানি খেতে থাকুন। মাঝেমধ্যে খান ভেষজ পানীয়। এতে লাভবান হওয়ার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা আরো জোরদার হবে।