Quantcast
  • বৃহস্পতিবার, ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১

সর্ষে বাটা দিয়ে মাছের ঝাল


সাতকাহন ডেস্ক | আপডেট: ০৮:২৫, এপ্রিল ২৮, ২০২১
 
 
 
 


মাছ বাঙালির একটি অন্যতম প্রিয় খাবার। বাঙালিদের বলা হয় মাছে ভাতে বাঙ্গালী খুবই জনপ্রিয় একটি বাঙালিয়ানা খাবার। বলতে পারেন এটি একটি ট্রাডিশনাল বাঙালি রান্নার রেসিপি।মাছের ঝাল রান্না করার জন্য যে তিনটি প্রধান উপকরণ দরকার তা হল মাছ,সর্ষে বাটা বা পাউডার, এবং পোস্ত বাটা। সর্ষের সঙ্গে পোস্ত বাটা যোগ করলে রেসিপিটি স্বাদ দ্বিগুন হয়ে যায়। তবে হাতের কাছে পোস্ত না থাকলে শুধু সর্ষে দিয়েও এই মাছের ঝোল রান্না করতে পারবেন।

উপকরণ:

মাছ ১ কেজি (রুই, কাতলা, ইলিশ বা আপনার পছন্দ অনুযায়ী মাছ নিন )

সর্ষে বাঁটা বা পাউডার 1/2 কাপ

পোস্ত বাঁটা ৩-৪ চা চামচ

বড় সাইজের টমেটো কুচি ১ টি

কাঁচা লঙ্কা বাটা বা কাটা (পরিমানমত)

লাল লংকার গুড়ো ১ চা চামচ

হলুদ গুঁড়ো পরিমানমত

গোটা জিরা ১ চা চামচ

তেঁজপাতা ৩ টি

জিরা বাটা বা পাউডার ৩ চা চামচ

চিনি ১ চা চামচ

আদা বাটা ২ চা চামচ

সর্ষের তেল পরিমানমত

ধনেপাতা কুচি ১/৩ কাপ

ধাপ:প্রথমে মাছ গুলো ভালোভাবে ধুয়ে নিন। এবার এতে হলুদ গুঁড়ো, লবন ও ১ চামচ সর্ষের তেল ভালোভাবে মিশিয়ে নিন। কড়াইতে পরিমানমত সর্ষের তেল দিয়ে গরম করুন। এবার মাছগুলো এপাশ ওপাশ হাল্কা লাল করে ভেজে নিন। মাছ ভাজা হয়ে গেলে সাইডে রাখুন।মাছ ভাজা হয়ে গেলে যে অবশিষ্ট তেল কড়াইতে থাকবে ওর মধ্যেই জিরা ও তেজপাতা ফোড়ন দিন। জিরা ও তেজপাতা হালকা লাল হলে ওর মধ্যে পোস্ত বাটা, জিরা বাটা, লঙ্কা বাটা, আদা বাটা দিয়ে ৩-৪ মিনিট কষিয়ে নিন।এরপর এর সঙ্গে লংকার গুঁড়ো, হলুদ গুঁড়ো, টমেটো কুঁচি, চিনি ও পরিমান মত লবন দিয়ে ৫-৭ মিনিট বা মশলা হালকা লাল ও গাড় হওয়া পর্যন্ত কষিয়ে নিন। (মনে রাখবেন মশলা কষানো হলে ওর থেকে খাবারের সুগন্ধ বের হতে শুরু করবে।)এবার এর সাথে দুই গ্লাস জল যোগ করে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঝোল যখন ভালোভাবে ফুটতে শুরু করবে তখন এক এক করে ওর মধ্যে মাছ গুলো দিয়ে দিন। মাছগুলো ঝোলের মধ্যে ডুবিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।ঢাকা অবস্থায় ৫-৬ মিনিট ভালোভাবে উচ্চ তাপে জ্বাল হতে দিন। ৫-৬ মিনিট পর ঢাকনা তুলে ঝোল গাড় হয়ে গেলে ওর মধ্যে সর্ষে বাটা পাউডার একটু খানি ঝোল তুলে নিয়ে ভালোভাবে মিশিয়ে ওর মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।

এরপর আরো পাঁচ মিনিট মত জ্বাল দিন। যখন দেখবেন ঝোল গাঢ় হয়ে গেছে এবং সুন্দর সর্ষের গন্ধ বের হচ্ছে তখন লবন টেস্ট করে নিন। লবন ঠিক থাকলে ধনেপাতা কুচি যোগ করে নামিয়ে নিন।