Quantcast
  • শনিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১

ভারত টিকা রফতানি সাময়িক বন্ধ করেছে


সাতকাহন ডেস্ক | আপডেট: ০৭:৪২, ‍্মার্চ ২৫, ২০২১
 
 
 
 


ভারত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা রফতানি সাময়িক সময়ের জন্য বন্ধ করেছে । বুধবার (২৪ মার্চ) রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাতে এ খবর জানায় বিবিসি।বিবিসির খবরে বলা হয়েছে, নিজেদের চাহিদার যোগান দিতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্য দিয়ে কোভ্যাক্সের ১৯০টি দেশের ওপর প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।ভারতের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) সম্প্রতি যুক্তরাজ্য ও ব্রাজিলসহ বেশ কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের চালান পাঠাতে বিলম্ব করে। ভারত এখন পর্যন্ত ৭৬টি দেশে ৬ কোটি ডোজেরও বেশি ভ্যাকসিন রফতানি করেছে, যা বেশিরভাগই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার।এখন এপ্রিলের শেষ সময় পর্যন্ত টিকা রফতানি বন্ধ থাকতে পারে।

ভারতের করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার মধ্যে এই সিদ্ধান্ত এলো। বুধবার দেশটিতে নতুন করে ৪৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, যা এ বছরের সর্বোচ্চ। এর মধ্যে ২৭৫ জন মারা গেছেন।

ভারতে নতুন ধরনের ‌‘ডাবল মিউট্যান্ট’ করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ধরনের ভাইরাসে দুইটি মিউটেশন বা ডিএনএ পরিবর্তনের দুই ধরনের ক্ষমতা থাকে, যা শরীরের সাধারণ প্রতিরোধ ক্ষমতাকে পাশ কাটিয়ে আক্রমণ করে বা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।